Fiverr HelpFreelancing Help

ফাইভার সম্পর্কে 5 টি ধারনা/ভুর ধারনা

কেমন আছেন সবাই ।
অনেক দিন পর, আপনাদের ইনবক্সে করা প্রশ্ন গুলো একত্রিত করে লিখা। পেয়ে যাবেন এই পোস্টেই আপনাদের মনের মধ্যে জমাকৃত কিছু উত্তরবিহীন প্রশ্ন ।
তো পই পই করে অধিক কথা না বলে , পয়েন্টে চলে আসি ।
আমাদের ফাইভারে হাতেখড়ি/প্রাথমিক ধারনা হয় কিসে বলুন তো। আচ্ছা ছাড়েন আমি ই বলছি , কিছু ইউটিউবার খ্যাত ফ্রিলান্স্যার এর চটকদার থামনেইলে চোখ পড়ার পর । আহাঃ
ফাইভার থেকে সহজ স্কিল এ উপার্জন করুন ডলার।
ফাইভার থেকে দিনে ইনকাম করুন ২০ ডলার ।
ফাইভার…… ফাইভার……… ইনকাম …… ইনকাম … ডলার …ডলার
আসলেই কি এতো সহজ ভাই , বিগত ৪ বছরের হাড় ভাঙ্গা পরিশ্রম জানে , ফাইভার কি এবং ফাইভার এর দুর্বব্যবহার কেমন । ফাইভার এ গিগ র্যাংক করা , অর্ডার পাওয়া কতোটা সাধনার ফল তা শুধুমাত্র তারাই বলতে পারবে যারা একটানা ফাইভারে কিছু না পেয়ে ও লেগে ছিল ।
জিজ্ঞেস কইরেন তো ওই ফ্রিলান্স্যার নামখ্যাত ইউটিউবার কে , তিনি কন্টেন্ট এর জন্য ভিডীও করছেন না কি ফাইভার সম্পর্কে জেনেই । আর IT institue গুলোর কথা না হয় নাই বললাম আজকে।
চলেন আজকের ৫ টা জাতীয় ভুল দেখে নেই যা আমরা ফাইভার সম্পর্কে মনে করিঃ

ফাইভার একটা সহজ মার্কেটপ্লেসঃ

যারা বা যে বলবে তারা আপনাদের ভুল এবং ভুল তারপর ভুল শিখাচ্ছে । নতুন রা একেতো নতুন তার মধ্যে তাদের কাজ নিয়ে পরিপক্কতা ও কম আর তারমধ্যে একটা মাস্টার কীওয়ার্ডস ( মেইন স্কিল এর পেছনে অনেক কম্পিটিটর থাকে তারা জানেনা কি করা উচিত আর কি না । যেকোন একটা টপ রেটেড অথবা লেভেল টু এর গিগ কপি পেস্ট করে , বসে থাকে তাদের কাংখিত অর্ডার এর আশায়। ভাই এবং বোন আমি ডি মটিভেট করছি না , শুধু আপনাদের করা কিছু ভুল তুলে ধরছি। ফাইভার সহজ মার্কেটপ্লেস না এখানে অনেক কষ্ট করতে হবে।
আপনি এমন কোন ইউনিক স্কিল টার্গেট করুন যেখানে কম্পিটিটির কম , পারলে সোশাল মিডিয়া গুলো তে সেইম স্কিল নামে মার্কেটিং করুন পাশাপাশি ফাইভার একটিভ থাকুন , নতুন অবস্থায় আপনাদের দরকার বায়ার পাশাপাশি বায়ার সেটিস্ফেকশন কারন একটা অর্ডার ক্যান্সেল বা বাজে রিভিউ আপনাদের বাকি ক্যারিয়ারে ইফেক্ট করতে পারে।
আমার সাজেশন্স সময় দিন পারলে ৩০ দিনের একটা প্ল্যান সাজান যে এই ৩০ দিনে আমি ০৩ টা গিগ রিসার্চ করে দিব যা আমাকে অর্ডার এর কাছা কাছি নিয়ে যাবে । পাশা পাশি এই ৩০ দিনে চেষ্টা করুন ২০০ বায়ার কে রেস্পন্স করতে । বায়ার কাজ দিক আর না দিক সে আপনার গিগে যদি ক্লিক করে তাহলে ইম্প্রেশন এবং ক্লিক দুটো বাড়বে।

তেমন কোন স্কিল লাগেনা ভাই ফাইভারেঃ

ভুল নাম্বার টু, ভাই স্কিল , ধইর্য আর ভাগ্য ছাড়া কিছু লাগেনা ফাইভারে , যে ভাই বা যারা বলে তেমন স্কিল লাগেনা তাদের থেকে দুরেই থাকুন। অনেক সেলার দেখা যায় , কাজ টা জানেনা অথচ কাজ টা নিয়ে বসে আছে , সে নিজে তো নিজের কপাল খেলো , পাশা পাশি অন্য একজনের রিজিক নষ্ট করলো । সে কাজ নিয়ে পরে এই ভাই , ওই ভাই সেই ভাই কে জিজ্ঞেস করে কিভাবে করবো। ভাই আগে স্কিল হোন তারপর না হয় আসেন । এইভাবে নিজের পাশাপাশি অন্য সবার জন্য ও আপনি হুমকিস্বরুপ।
বলে রাখি ওইদিন কোন সেলিব্রেটি টিকটকে দেখাচ্ছিলো , ব্যাকগ্রাউন্ড রিমোভার দিয়েই নাকি ফাইভারে আর্ন করা যায় তাও সে কোন ওয়েবসাইট কে মেনশন দিচ্ছিলো । আহা এতো সহজ এতোই সহজ।

প্রোমোট গিগ সোশাল মিডিয়াঃ

অবাক হয়ে যাই , কেউ কেউ গিগ পাবলিশ করেই চলে যান সোশাল মিডীয়া তে ভাই আমার গিগ এ লাভ দেন বা আমার গিগ দেখেন , ফ্রেন্ডস , ফ্যামিলি , ভালোবাসার গ্রুপে শেয়ার করে দেন ভাই এমন করা থেকে বিরত থাকুন এইটা স্প্যাম।
তাহলে কি করবো ,
আপনার টার্গেটেড কাস্টমার খুজে বের করুন , Quora, Insta ar Twitter মার্কেটিং সম্পর্কে একটু জানুন বাকিটা নিজেই বুঝে যাবেন । বলে রাখি যাদের ক্লিক এ অর্ডার এর সম্ভাবনা থাকে তাদের কেই গিগ লিংক দেন আর না হলে বসে থাকেন তাও স্প্যাম করবেন না ।

২৪/৭ অনলাইনঃ

নিজের দিকে তো খেয়াল রাখতে হবে, যতটুকু আপনার শরীর দেয় ততক্ষন অনলাইন থাকেন আর কিভাবে সম্ভব ২৪/৭ অনলাইন থাকা আবার কেউ কেউ গিগ ও লিখে দেন আমি ২৪ ঘন্টা একটিভ , রিফ্রেশার বা অন্যান্য টুলস নিয়ে কিছু বলবোনা শুধু বলি একজন মানুষের পক্ষে ২৪ ঘন্টা থাকা সম্ভব না আবার ওইদিন বিশ্বখিয়াত একজন বাংলাদেশি অলরাউন্ডার ফ্রিলান্স্যার বলল সে নাকি ৫২ ঘন্টা একটানা কাজ করেছিল , মেনে নিলাম এটা ও মেনে নিলাম ।
সুস্থতা আগে , ঘুম ভালো হলে মন ভালো থাকবে মন ভালো থাকলে কাজে মন বসবে।

আল্লাহর উপর ভরসা রাখুনঃ

দিনশেষে যাই হয় , অপেক্ষা করুন । আপনার রবের নিকট বলুন আপনার সমস্যার কথা সমাধান উনিই করে দিবেন। বিশ্বাস রাখুন আপনি পারবেন।
৪ বছর ধরে এখানে আছি , ৪ বছর আগে আমি ও আপনাদের মতো ছিলাম , বিশ্বাস করেন আমি ও ঠিক উনার উপর বিশ্বাস করেছিলাম আজ আমি কতোটা সফল জানিনা তবে আলহামদুলিল্লাহ ।
ভালো থাকুন , নিজেকে আর নিজের ফ্যামিলিকে ভালো রাখুন ।
শুভকামনা
হৃদয়
টপ রেটেড ( আপওয়ার্ক)
লেভেল টু ( ফাইভার)
মার্কেটিং হেড ( Pouvoir En Legne , Torento , Canada)

Related Articles

Leave a Reply

Check Also
Close
Back to top button