Fiverr HelpFreelancing Help

2021 সালে যেমন ছিল Gig Rank Factors

২০২১ সাল , কেউ হয়তো নতুন করে শুরু করেছিলেন, কেউ বা পুরাতন প্রোফাইল কে নতুন ভাবে প্রকাশ করেছিলেন।

কিন্তু কতজন নিজের গিগ কে র্যাঙ্কে নিয়ে আসতে পেরেছিলেন আবার পারলে ও হয়তো বা হারিয়ে ফেলেছিলেন নিজস্ব জায়গা।

যে যাই বলুক না কেন ভাই, গিগ র্যাঙ্কে নিয়ে আসতে পারে, বা গিগ র্যাঙ্কে আসবে এমন কোন সংবিধান বা গ্যারান্টি কখনোই ফাইভার দেয় নাই না কখনো প্রকাশ করেছিল। যা মাত্র ধারনা দেয় তা হলো , আপনি এইসব কাজ প্রপারলি করেন গিগ সামনে আসবে, বা গিগ বুস্ট হবে, আপনাদের যে ভাই গুলো বলে যে গ্যারান্টিট যে গিগ র্যাংকে আসবে সে মিথ্যা বলছে এইটা নিশ্চিত।

আপনি শুধু ফাইভার এর কিছু র্যাংকিং ফ্যাক্টরস ফলো করতে পারেন অনেকটা ক্লাসের বাধ্যগত ছাত্রের মতো। যদি ফাইভার এর কাছে সবকিছু ঠিক মনে হয় তাহলে সে র্যাংকে নিয়ে আসবে আর না হলে তো যা এতদিন ধরে ফেইস করে আসছেন।


তাহলে ভাই, আপনারা কিভাবে কাজ করেন, আমাদের ৩ সাড়ে ৩ বছরের সংসার ভাই, কিছু আপন জন তো পেয়েই গেছি , মানে আমাদের কিছু পার্মানেন্ট ক্লাইন্ট আছে যারা আমাদের অর্ডার দেয় বা কাজ করি , তার মধ্যে সিংহ ভাগ কে আমরা মার্কেটপ্লেসের বাইরে নিয়ে আসি আর ছিটে ফোটা যারা থাকে তারা ফাইভার এই অর্ডার দেয়।

আপনারা যারা শুরু করছেন তাদের জন্য এইটাই চ্যালেঞ্জিং যে কিছু পার্মানেন্ট ক্লাইন্ট ম্যানেজ করা আপনার কাজ যদি কোন ক্লাইন্ট এর প্রচন্ড পরিমান ভালো লাগে তাহলেই একমাত্র সে আপনার সাথে লং টার্ম কন্টাক্ট এ যাবে আর না হলে তো বুঝেন ই , আসলো দেখলো , চলে গেলো। একজন ভালো ফ্রিলান্স্যার এইজন্যই ভালো কারন তার ক্লাইন্ট ম্যানেজ করার অসাধারন স্কিল থাকে আর এইটা সময়ের সাথে সাথে ন্যাটারালি চলে আসে।

এইবার আসি ২০২১ সালে কি কি জিনিস নিয়ে ফাইভার গিগ কে পেম্পারিং বা র্যাঙ্কে অথবা সামনে নিয়ে আসছে ( আর হ্যা কিছু মানুষ মনে করে যে হৃদয় ভাই সব জান্তা ভাব নিয়ে এখানে আসে , নাহ ভাই কোন ইচ্ছা নাই , শুধুমাত্র আপনাদের প্রশ্নের উত্তর গুলো দেওয়ার জন্য ই আসা, আর এই গ্রুপ টাকে কেন জানি মন থেকে ভালোবাসি )

১। সার্ভিস কীওয়ার্ড ফোকাস।


আপনি যে সার্ভিস টা দিচ্ছেন সেই অনুযায়ী একটা কীওয়ার্ড পছন্দ করে সেটা টাইটেল , ডেস্ক্রিপশন এ এমন ভাবে প্লেস করেন যেন বায়ার+ সার্চ ইঞ্জিন বোট ( ফাইভার) পড়লে বুঝতে পারে আপনি এই কীওয়ার্ড নিয়ে সার্ভিস টা দিচ্ছেন এতে করে আপনার বায়ার এবং সার্চ ইঞ্জিন এর মনে কোন কনফিউশান থাকেনা । কিছু সার্ভিস কীওয়ার্ড এর উদাহরনঃ
KGR Keyword Research ( চেষ্টা করুন যেন লো কম্পেটিটিভ কীওয়ার্ড টার্গেট করেন।

২। ট্যাগ , ক্যাটাগরী, FAQ, বায়ার রিকোয়ারমেন্টস আর প্রাইজ যেন ঠিকঠাক ভাবে প্লেস করতে পারেন।

(ভাই এইভাবে সবাই বলে কেউ এক্সপ্লেইন করেনা , এক্সপ্লেইন হাজার জন হাজার ভাবে করছে আপনি এক্সপার্ট ভাইদের অথবা আমার আগের লিখে দেখলেই বুঝতে পারবেন)

৩। এট্রাকটিভ ইমেইজ , এমন ইমেইজ ব্যবহার করুন ,যেন বায়ার দেখার পরে মিনিমাম ৫ সেকেন্ড এর মত ইমেইজ টা লক্ষ্য করে, নিয়ম না কিন্তু টাইম স্পেন্ড মানে হলো এনগেইজমেন্ট আর এনগেইজমেন্ট র্যাংকিং এর জন্য অনেক ভালো কাজ করে।
৪। ফাইভার এপ্স এবং ফাইভার এর সাহায্যে অনলাইনে থাকার চেষ্টা করুন। ২৪/৭ না যতটুকু আপনার হেলথ আর মন সায় দেয়।
৫। অন টাইম ডেলিভারী , ফাইভার থেকে রিমান্ডার আসার আগে অর্ডার কমপ্লিট করার ট্রাই করেন, কাজ করা অবস্থায় মাঝে মাঝে বায়ার এর সাথে কথা বলেন , কমিউনিকেশন অনেক বড় ইফেক্ট ফেলে ৫ স্টার রিভিউ এর ক্ষেত্রে।
৬। বাজে রিভিউ, অর্ডার ক্যান্সেল এড়িয়ে চলুন।

আমার এক্সপেরিন্স আর রিসার্চ থেকে লিখলাম , নিজেদের নিজের জন্য প্রস্তুত রাখুন , জীবন এতো সহজ না , কারো কাছ থেকে জীবন কে ধার আনবেন না , যে ওইভাই ইনকাম করছে আমি ও পারবো , হ্যা আপনি পারবেন আপনার আল্লাহ অবশ্যই আপনার রিজিকের ব্যবস্থা করে রাখছেন , উনার কাছে সব কিছুর সমাধান আছে। নামাজ পড়েন , আর হ্যা চেষ্টা করেন , দুনিয়ায় অসম্ভব কিছুই না, আবার কথা হবে কোন একদিন , ভালো থাকুন।

হৃদয়
টপ রেটেড ( আপওয়ার্ক)
লেভেল টু ( ফাইভার)
মার্কেটিং হেড ( Pouvoir En Legne , Torento , Canada)

Related Articles

Leave a Reply

Back to top button